ভালোবাসা

স্বপ্ন পূরণ করার জন্য টাকা নয় সাহসের প্রয়োজন হয় | অনুপ্রেরণা গল্প । মিস ইউনিভার্স সুস্মিতা সেন

 স্বপ্ন পূরণ করার জন্য টাকা নয় সাহসের প্রয়োজন হয়

মিস ইউনিভার্স সুস্মিতা সেন। তার খুব বড় স্বপ্ন ছিলো তিনি মিস ইউনিভার্স হবেন। সেজন্য ১৯৯৪ সালে সুস্মিতা সেন যখন মিস ইন্ডিয়া হওয়ার জন্য ফর্ম ফিলাপ করলেন,তখন সেখানে পারফর্মেন্স করার জন্য ৪ টি ড্রেসের প্রয়োজন ছিলো। অনেকেই পারফর্ম করার জন্য ডিজাইনার ড্রেস বানালো, সুস্মিতা মিডল ক্লাসের মেয়ে ছিলো তখন, ডিজাইনার ড্রেস কেনার মতো সামর্থ্য তার ছিলো না।

সুস্মিতার মা বললো, আরে ডিজাইনার ড্রেসের কি দরকার! সবাই তোমার পারফরম্যান্স দেখবে,তোমাকে দেখবে, তোমার ড্রেস না। 

আরও পড়ুনঃ আমাদের সবচেয়ে বড় ভয় কি জানেন?

এরপর খুব সাধারণ একটা মার্কেটে যেয়ে কাপড় কিনে নিয়ে আসলো, বাসার নিচে গ্যারেজে পেটিকোট সেলাই করতো এক টেইলারিং ম্যান,তাকে বললো,আমাকে কিন্তু টিভিতে দেখাবে,তাই একটু ভালো করে ড্রেস বানিয়ে দিয়েন। টেইলারিং মাস্টার একটা গাউন বানিয়ে দিলো, বেচে যাওয়া টুকরো কাপড় দিয়ে সুস্মিতার মা একটা গোলাপ ফুল বানিয়ে গাউনে লাগিয়ে দিলেন। 

তখন হ্যান্ড গ্লাভস অর্থাৎ হাত মোজা পড়ার প্রচলন ছিলো, অনেকে যেমন বিয়েতে গাউনের সাথে হ্যান্ড গ্লাভস পড়ে সেরকম। সুস্মিতার সেটাও ছিলো না। সুস্মিতার মা, পা মোজা কেটে ইলাস্টিক বসিয়ে সুন্দর হাত মোজা বানিয়ে দিলেন। 

ফর্ম জমা দেওয়ার সময় সেখানে একজন বলছিলো,বুঝে শুনে জমা দাও,কারণ অংশগ্রহনকারী ২৫ জন মেয়ের মধ্যে ঐশ্বরিয়া রাই ও আছেন। সুস্মিতা ঘাবড়ে গেলো,কারণ ঐশ্বরিয়া রাই এর সৌন্দর্যের কথা পুরো ইন্ডিয়া জানতো। সুস্মিতা তখন ফর্ম ফিরিয়ে নিতে চাইলো, বললো আমার ফর্ম দিয়ে দেন,আমি অংশ নিবো না,এত সুন্দর মেয়ের সাথে আমি তো পারবো না! 

সুস্মিতা ফর্ম নিয়ে বাসায় চলে আসলো, সুস্মিতার মা বকা দিলেন, বললেন তুমি অংশগ্রহণ করার আগেই হার মেনে গেলে? আর মানলাম ঐশ্বরিয়া সবচেয়ে সুন্দর,ও ই জিতবে। তাহলে ওর কাছেই হারো না? হারবেই যখন,সাধারণ কারোর সাথে হারার চাইতে অসাধারণ কারোর সাথেই হারা ভালো। যাও, ফর্ম জমা দিয়ে আসো,আর নিজের বেস্ট টাই দিয়ে পারফর্ম করো। 

সুস্মিতা সেদিন একদম শেষ মূহুর্তে ফর্ম জমা দিলো এবং অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে ঐশ্বরিয়া রাইকে হারিয়ে ১৯৯৪ সালের মিস ইউনিভার্স এর মুকুট জিতে নেয়। 

এরপর সুস্মিতা একটা কথা বললো যে, স্বপ্ন পূরণ করার জন্য খুব টাকা পয়সার প্রয়োজন নেই, সাহস লাগে, দৃঢ়তা লাগে,লাগে প্রচন্ড ইচ্ছাশক্তি।

আর স্বপ্ন পূরণের জন্য ভয় পেয়ে চেষ্টা ছেড়ে দেওয়া যাবে না, নিজের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করলে অবশ্যই স্বপ্ন পূরণ হয়।

Related Articles

Back to top button